নীলফামারী

সৈয়দপুরে পল্লী কর্মসংস্থান ও সড়ক রক্ষণাবেক্ষণ প্রকল্পে লটারীর মাধ্যমে নারী কর্মী নিয়োগ শুরু

মিজানুর রহমান মিলন,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি: নীলফামারীর সৈয়দপুরে পল্লী কর্মসংস্থান ও সড়ক রক্ষণাবেক্ষণ কর্মসূচি (আরইআরএমপি-৩) শীর্ষক প্রকল্পের আওতায় দুস্থ নারী কর্মী নিয়োগ শুরু হয়েছে। আজ (রোববার) উপজেলা এক নম্বর কামারপুকুর ইউনিয়নের সর্বপ্রথম লটারী মাধ্যমে ওই নারী কর্মী নিয়োগ সম্পন্ন হয়। বিধবা, স্বামী পরিত্যক্তা এবং দুস্থ ও পরিবার প্রধান তিন ক্যাটাগরী থেকে ওই নারী কর্মী নিয়োগ দেয়া হয়েছে। এর আগে উপজেলার কামারপুকুর ইউনিয়নের ৯ ওয়ার্ডে ওই নারী কর্মী নিয়োগে মাইকিং করা হয়।
সৈয়দপুর উপজেলা প্রকৌশলী কার্যালয় সূত্রে জানা গেছে, পল্লী কর্মসংস্থান ও সড়ক রক্ষণাবেক্ষণ কর্মসূচি (আরইআরএমপি-৩) শীর্ষক প্রকল্পের আওতায় উপজেলার পাঁচটি কামারপুকুর, কাশিরাম বেলপুকুর, ,বাঙ্গালীপুর, বোতলাগাড়ী ও খাতামধুপুর ইউনিয়নের প্রতিটিতে ১০ জন করে দুস্থ নারী কর্মী নিয়োগ দেয়া হবে। চার বছর মেয়াদী নিয়োগকৃত সর্বমোট ৫০ জন এ সব দুস্থ নারী কর্মীরা ইউনিয়নে কাঁচা পাকা সড়ক রক্ষণাবেক্ষণসহ বৃক্ষরোপন কাজে নিয়োজিত থাকবেন।
গতকাল রোববার সকালে সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়ন পরিষদ চত্বরে উপস্থিত দুস্থ নারী কর্মী হিসেবে নিয়োগ পেতে আগ্রহীদের ওয়ার্ড ভিত্তিক সারিবদ্ধভাবে দাঁড় করানো হয়। এরপর ইন্টারভিউ নিয়ে দুস্থ এবং পরিবার প্রধান,স্বামী পরিত্যক্তা ও বিধবা তিন ক্যাটারিগরী চিহ্নিত করে ইউনিয়নের ওয়ার্ডওয়ারি ২০১ জনের একটি তালিকা তৈরি করা হয়। পরে ওই তালিকা থেকে লটারীর মাধ্যমে প্রতিটি ওয়ার্ড থেকে একজনকে দুস্থ নারী কর্মী নির্বাচিত করা হয়েছে। এছাড়াও প্রতিটি ওয়ার্ড থেকে একজন করে নিয়ে একটি অপেক্ষামান তালিকাও তৈরি করা হয়। কোন কারণে নির্বাচিত দুস্থ নারী কর্মী নিয়োগ থেকে বাদ পড়লে অপেক্ষামান তালিকা থাকা দুস্থ নারী কর্মীকে নিয়োগ প্রদান করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
দুস্থ নারী কর্মী নিয়োগের লটারীতে সৈয়দপুর উপজেলা প্রকৌশলী এফ, এ, এম রায়হানুল ইসলাম, কামারপুকুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. রেজাউল করিম লোকমান, সৈয়দপুর উপজেলা প্রকৌশলীর কার্যালয়ের উপ-সহকারি প্রকৌশলী মো. মোখলেছুর রহমান,কমিউনিটি অর্গানাইজার (অতিঃ দায়িত্ব) মো. আতাউর রহমানসহ সংশ্লিষ্ট ইউনিয়নের সদস্য-সদস্যরা ও সংরক্ষিত নারী সদস্যারা উপস্থিত ছিলেন।
আগামীকাল ২১ জানুয়ারী উপজেলার বাঙ্গালীপুর,২৩ জানুয়ারী বোতলাগাড়ী, ২৬ জানুয়ারী খাতামধুপুর এবং ২৭ জানুয়ারী কাশিরাম বেলপুকুর ইউনিয়নে লটারীর মাধ্যমে পল্লী কর্মসংস্থান ও সড়ক রক্ষণাবেক্ষণ কর্মসূচি – ৩ এর দুস্থ নারী কর্মী নিয়োগ করা হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, পল্লী কর্মসংস্থান ও সড়ক রক্ষণাবেক্ষণ কর্মসূচি (আরইআরএমপি-৩) শীর্ষক প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগ তথা স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বাস্তবায়ন করবে। হতদরিদ্র অবস্থা থেকে দুস্থ নারীদের বের করে নিয়ে আসার লক্ষ্য ও উদ্দেশ্যে এ প্রকল্প গ্রহন করা হয়েছে। গত ২৯ অক্টোবর অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্প অনুমোদন দেয়া হয়। চলতি বছরের জুলাই থেকে আগামী ২০২৩ সালের জুন পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়িত হবে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close