নীলফামারী

সৈয়দপুরে ৭ প্রতিষ্ঠান থেকে এইচএসসি-তে জিপিএ-৫ পেয়েছে ২৮৫ জন 

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি: আজ বৃহস্পতিবার দিনাজপুর শিক্ষা বোর্ড ঘোষিত এইচএসসি পরীক্ষায় একটি সূচকে ফল অবনতি হলেও অন্য সূচকে কৃতিত্ব দেখিয়েছে সৈয়দপুরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এবারের ফলাফলে শহরের নামিদামি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জিপিএ-৫ প্রাপ্তি কমেছে এবং জিপিএ-৫ প্রাপ্তি একই সঙ্গে বেড়েছে সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের। জিপিএ প্রাপ্তি শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। এবার ৭ শিক্ষা প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে ২৮৫ জন শিক্ষার্থী।

গত বছর শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫টি, জিপিএ-৫ পেয়েছিল ২৫২ জন শিক্ষার্থী। এবার দিনাজপুর শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৬০ দশমিক ২১ ভাগ হলেও সৈয়দপুরে গড় পাসের হার শতকরা ৮০ দশমিক ০৮ ভাগ। গত বছর পাসের হার ছিল শতকরা ৭৯ দশমিক ৪৫ ভাগ। সব মিলিয়ে সৈয়দপুরের চিত্র আশাব্যঞ্জক। এবার শতভাগ পাসে কোন হেরফের হয়নি গতবারের মত এবারও ১টি প্রতিষ্ঠান শতভাগ পাসের সাফল্য পেয়েছে। এ সাফল্য পেয়েছে সরকারি কারিগরী কলেজ।
এ বছর শহর ও গ্রামের ১৩টি প্রতিষ্ঠান থেকে মোট ৩ হাজার ১৮৯ জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে কৃতকার্য হয়েছে ২ হাজার ৫৫৪ জন শিক্ষার্থী। গত বছরের তুলনায় পরীক্ষায় শিক্ষার্থীর সংখ্যা কমলেও পাসের সংখ্যা বেড়েছে। গত বছর অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৩ হাজার ৬১ জন এবং পাস করেছিল ২ হাজার ৩৯৩ জন। এবার অকৃতকার্য সূচকে ফেলের সংখ্যা সামান্য বেড়েছে। গত বছর ফেলের সংখ্যা ছিল ৫৮২ জন এবার ফেল করেছে ৬৩৫ জন।
ফল পর্যবেক্ষণে দেখা যায়, এ বছর ফলাফলে জিপিএ-৫ প্রাপ্তির সূচকে ফল অবনতি হয়েছে। তবে অন্য সূচকে চমক দেখিয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এসব সূচকের মধ্যে জিপিএ-৫ প্রাপ্তি স্কুলের সংখ্যা বৃদ্ধি ও পাসের হার বৃদ্ধি অন্যতম।
গতকাল বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে সৈয়দপুরের ৭টি প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে ২৮৫ জন। এসবের মধ্যে সরকারি কারিগরী মহাবিদ্যালয় থেকে ১৪৭ জন, ক্যান্ট. পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে ১০৫ জন, লায়ন্স স্কুল ও কলেজ থেকে ২৪ জন, আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ থেকে ৩ জন, সৈয়দপুর মহিলা ডিগ্রী মহাবিদ্যালয় থেকে ৩ জন, সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ থেকে ২ জন ও হাজারীহাট স্কুল ও কলেজের ১ জন শিক্ষার্থী রয়েছে। পরীক্ষার ফলাফলে এবার সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ ও সৈয়দপুর মহিলা মহাবিদ্যালয় জিপিএ-৫ প্রাপ্তির তালিকায় এসেছে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker